• ঢাকা শনিবার, ১৫ই মে, ২০২১ খ্রিস্টাব্দ | ১লা জ্যৈষ্ঠ, ১৪২৮ বঙ্গাব্দ

৪১ কাউন্সিলর প্রার্থীর ৩০ জনই মাধ্যমিকের গণ্ডি পেরোননি!

আন্তর্জাতিক
|  ২৫ জানুয়ারি, ২০২১, ১১:২৪ | আপডেট : ২৫ জানুয়ারি, ২০২১, ১১:২৪

গণ সংবাদ রিপোর্টঃ এবারের তৃতীয় ধাপের বগুড়ার নন্দীগ্রাম পৌরসভা নির্বাচনে কাউন্সিলর ও সংরক্ষিত আসনের ৪১ জন প্রার্থীর মধ্যে ৩০ জনই মাধ্যমিকের গণ্ডি পেরোতে পারেননি। ৯ নম্বর ওয়ার্ডের প্রার্থী রফিকুল ইসলাম একমাত্র এমএ পাস।

প্রার্থীদের দেয়া হলফনামা ঘেঁটে জানা গেছে, ৪১ প্রার্থীর মধ্যে কাউন্সিলর পদে ২৭ জন ও সংরক্ষিত মহিলা আসনে ১৪ জন নারী প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছেন। এদের মধ্যে কাউন্সিলর প্রার্থীদের মধ্যে স্ব-শিক্ষিত ১১ জন। অষ্টম শ্রেণি পাস করেছেন আটজন। এসএসসি পাস প্রার্থীর সংখ্যা ১ জন ও এইচএসসি পাস দুজন। আর বিএ অর্নাস পাস মাত্র একজন, একজন ফাজিল পাস ও বিএসএস একজন এছাড়া সংরক্ষিত আসনে স্ব-শিক্ষিত আটজন প্রার্থী। আর অষ্টম শ্রেণি পাস ৩ জন। এসএসসি একজন ও দাখিল পাস দুইজন প্রার্থী।

১ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পদে ২ জনের মধ্যে সাঈদুল ইসলাম মিলন এইচএসসি পাস। ২ নম্বর ওয়ার্ডের তিনজন প্রাার্থীর মধ্যে কালিদাস কুমার সরকার বিএ অর্নাস পাস করেছেন। অন্য দুইজন স্ব-শিক্ষিত।

৩ নম্বর ওয়ার্ডে তিন প্রার্থীর কেউ-ই মাধ্যমিকের গন্ডি পেরোননি। এই ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের (১,২,৩ ওয়ার্ড) ছয়জন প্রাার্থীর মধ্যে তিনজন অষ্টম শ্রেণি পাস ও তিনজন স্ব-শিক্ষিত।

৪ নম্বর ওয়ার্ডে দুইজন প্রার্থীর মধ্যে রহমত আলী অষ্টম পাস ও শাহিরুল ইসলাম স্ব-শিক্ষিত। ৫ নম্বর ওয়ার্ডের চারজন প্রার্থীর মধ্যে আব্দুল হাই
ফাজিল পাস। আর মোয়াজ্জেম হোসেন ও সাইফুল ইসলাম অষ্টম শ্রেণি পাস এবং আলতাব আলী স্ব-শিক্ষিত।

৬ নম্বর ওয়ার্ডের চারজন প্রার্থীর মধ্যে বেলায়েত হোসেন আদর বিএসএস পাস ও আব্দুল মমিন এসএসসি পাস। আর এ রাজ্জাক অষ্টম শ্রেণি পাস ও আখতারুজ্জামান স্ব-শিক্ষিত। সংরক্ষিত মহিলা আসনের (৪,৫,৬ ওয়ার্ড) চার প্রার্থীর মধ্যে নূরুন্নাহার ও হাসনা বানু দাখিল পাস। অন্য দুইজন স্ব-শিক্ষিত।

৭ নম্বর ওয়ার্ডের তিনজন প্রার্থীই কেউ মাধ্যমিকের গন্ডি পেরোননি। ৮নং ওয়ার্ডের রেজাউল করিম বকুল এসএসসি পাস। অন্য দুইজন স্ব-শিক্ষিত।

৯ নম্বর ওয়ার্ডে তিনজন প্রার্থীর মধ্যে রফিকুল ইসলাম এমএ পাস। আবু সাঈদ মিলন এইচএসসি ও ফজলুর রহমান স্ব-শিক্ষিত। ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত মহিলা আসনের চারজন প্রার্থীর একজন এসএসসি পাস ও অন্যরা স্ব-শিক্ষিত।

এ বিষয়ে জানতে চাইলে মুনসুর হোসেন ডিগ্রী কলেজের সহকারী অধ্যাপক জুলফিকার আলী ভূট্টো বলেন, ‘প্রথম শ্রেণির পৌরসভায় উচ্চশিক্ষিত জনপ্রতিনিধি ছাড়া শিক্ষা, স্বাস্থ্য ও অবকাঠামোগত উন্নয়নসহ নাগরিকসুবিধা সুনিশ্চিত করা কঠিন হয়ে পড়বে।’

নন্দীগ্রাম উপজেলা নির্বাচন কর্মকর্তা ও সহকারী রিটার্নি অফিসার আব্দুস সালাম বলেন, আগামী ৩০ জানুয়ারি নন্দীগ্রাম পৌরসভার নির্বাচন। মোট ভোটার সংখ্যা ১৫ হাজার ৯৭৩ জন। এরমধ্যে পুরুষ ৭ হাজার ৬৪৪ জন এবং মহিলা ৮ হাজার ৩২৯ জন।

  • সর্বশেষ
  • পাঠক প্রিয়